এপার ব্রেকিং

x

ওপার ব্রেকিং

x

অমুসলিম হওয়া সত্ত্বেও পাঁচ কারণে আমি হিজাব পরিধান করি: মার্কিন নারী চেলি

সোমবার, ০৮ অক্টোবর ২০১৮ | ৬:৩৬ পূর্বাহ্ণ

অমুসলিম হওয়া সত্ত্বেও পাঁচ কারণে আমি হিজাব পরিধান করি: মার্কিন নারী চেলি
মার্কিন নারী চেলি

আমি মুসলিম নারী নই। আমি একজন অমুসলিম নারী হওয়া স্বত্বেও হিজাব পরিধান করতে ভালোবাসি। এই পৃথিবীতে বিভিন্ন ধর্ম রয়েছে এবং এসব ধর্মের অনুসারী নারীগণ ধর্মের প্রতি তাদের মন, প্রাণ, হৃদয়কে উৎসর্গ করে দেয় এবং এসব অনেক ধর্মের নারীরা হিজাব পরিধান করে থাকেন। তবে তা ভিন্ন নামে যেমন- পর্দার অন্তরালে থাকা ইত্যাদি।

আমি আমার পছন্দ নিয়ে গর্ববোধ করি এবং একই সাথে অন্যান্য ধর্মের বোনদের নিয়েও গর্ববোধ করি যারা আমার মতই হিজাব পরিধান করতে ভালোবাসেন। আমি কি কারণে হিজাব পরিধান করি তার একটি বর্ণনা লিখতে আগ্রহী হয়ে উঠি। আমার আশা এই যে, আমি সে সব নারীদের জন্য উৎসাহ বয়ে আনতে পারবো যারা তাদের পছন্দগুলো বাস্তবায়ন করতে গিয়ে সামাজিক বাধাবিপত্তির সম্মুখীন হন।

আমি কেন অমুসলিম হওয়া সত্ত্বেও হিজাব পরিধান করি তার অন্যতম পাঁচটি কারণ:

১। হিজাব আমার হয়ে সৃষ্টিকর্তার প্রতি আমার ভক্তি, সম্মান এবং প্রতিশ্রুতিকে তুলে ধরতে সক্ষম হয়। হিজাব আমাকে এমনভাবে গ্রহণযোগ্য, সতর্ক এবং সকলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত করে যে, তখন আমি নিজেকে খুবই সুন্দর এবং আধ্যাত্মিক বলে মনে করতে থাকি।

আমার ধর্ম বিশ্বাস আমার নিজেকে সৎ এবং সকল বাধা মুক্ত থাকতে শেখায় একই সাথে নিজেকে নিজের আশ্রয়স্থল হিসেবে মনে করা আমার ধর্মে খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। হিজাব আসলে আমার ভেতরকার শুদ্ধতার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং আমি এর মাধ্যমে বাহিরের বিশ্বে কেমন দেখাচ্ছি তা নিয়ে অতোটা চিন্তিত নই। এটি আমার আধ্যাত্মিকতা এবং আবেগের সাথে জড়িত।

২। আমি শুধুমাত্র নিজের মুখমণ্ডল এবং অভিব্যক্তির দিকে নজর দেই এবং কোনো প্রকার যৌন আবেদনের প্রতি লক্ষ্য রাখি না। প্রত্যেক মানুষের মুখমণ্ডলেই সুন্দর তবে হতাশাজনক বিষয় হচ্ছে এমন অনেক রয়েছেন যারা একজন মানুষ বা একজন নারীর দিকে যৌন দৃষ্টিতে তাকাতেই ভালোবাসেন। তারা একজন নারীর বাহ্যিক দিক যেমন- চুল, মেক-আপ, আঁটসাঁট জামা, বক্ষ বিভাজন এবং পায়ের পাতা ইত্যাদির দিকে নজর দিয়ে থাকে।

৩। হিজাব পরিধান করার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই যে, এটি আমাকে একই সাথে সম্মান এবং ব্যক্তিগতভাবে নিরাপদ করে তোলে। হিজাব পরিধানের মাধ্যমে অতি দ্রুতই অন্যদেরকে এই বার্তা দেয়া যায় যে- আমি একজন সুন্দর বিবাহিত নারী। হিজাব এমনকি আমার সাথে যেকোনো আগন্তুকের একটি মানসিক দুরত্ব তৈরি করে। হিজাব পরিধানের মাধ্যমে অপ্রয়োজনীয় এবং অযাচিত দৃষ্টি আকর্ষণ থেকে নিজেকে দূরে রাখা যায়।

৪। চুল ঢেকে রাখা শুধুমাত্র শালীনতার লক্ষণই নয় বরং একই সাথে এটি সুন্দর, আরামদায়ক এবং বাস্তবিকও বটে। জনসম্মুখে যাওয়ার সময় আমি এই ভীতিতে ভুগি না যে, লোকজন আমার চুলের শৈলী নিয়ে কি ভাবছে কারণ আমি হিজাবের মাধ্যমে আমার চুল ঢেকে রাখি। অনেক নারী হ্যাট বা উপ-কেশ পরিধান করে অযথা টাকা নষ্ট করে আর আমি হিজাবের মাধ্যমে আমার চুল ঢেকে রাখতে পছন্দ করি।

৫। আমি আমার বয়ঃসন্ধিকালের বেশিরভাগ সময় নিজেকে সুরক্ষিত করার জন্য এমন কিছু খুঁজে এসেছি যা একই সাথে আমার সমাজে কোনো প্রকার সমস্যা তৈরি করবে না। আমি হ্যাট পরিধান করেছি, মাথায় রুমাল দিয়ে চুল ঢেকে রাখার চেষ্টা সহ আরো অনেক কিছুই পরিধান করেছিলাম। পরবর্তীতে আমি আমি স্কার্ফ পরিধান করার সিদ্ধান্ত নিই এবং এটি আমার সমাজে কারো কোনো রাজনৈতিক ইস্যুতে পরিণত হয়নি।

আমার আগ্রহ দেখে আমার স্বামী মধ্যপ্রাচ্য থেকে আমার জন্য অনেকগুলো সুন্দর স্কার্ফ নিয়ে এসেছিলেন। আমি তার আনা এসব স্কার্ফ পূর্বের তুলনায় আরো বেশী গর্ববোধ করে এবং সম্মানের সাথে পরিধান করি।

আমি জানি, আমার হিজাব পরিধান করা নিয়ে আমি আমেরিকান সমাজের মুখাপেক্ষী নই এবং আমি তাই পরিধান করি যা আমি চিন্তা করি আর একই সাথে আমি আমার স্বামীর সমর্থন পেয়ে আসছি।

আমার শুধুমাত্র সৃষ্টিকর্তার অনুমোদন প্রয়োজন, অন্য কিছুই নয়। অনেক নারী আশা করেন যাতে করে তাদের স্বামীরা তাদের জন্য সুন্দর অলঙ্কার, জুতো এবং সুন্দর সুন্দর জামা নিয়ে আসুক। অন্যদিকে আমি চাই আমার স্বামী আমার জন্য অনেক সুন্দর হিজাব এবং বই নিয়ে আসুন।

প্রসঙ্গত, চেলি তার পূর্ণাঙ্গ পরিচয় প্রকাশ করেননি, তবে ধারণা করা হয় তিনি একজন খ্রিস্টান ধর্মাবলম্বী নারী।

সূত্রঃ চেলী নামের যুক্তরাষ্ট্রের অমুসলিম হিজাবী নারীর কলাম থেকে, ওয়ার্ল্ড হিজাব ডে।

Facebook Comments

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
অমুসলিম হওয়া সত্ত্বেও পাঁচ কারণে আমি হিজাব পরিধান করি: মার্কিন নারী চেলি
অমুসলিম হওয়া সত্ত্বেও পাঁচ কারণে আমি হিজাব পরিধান করি: মার্কিন নারী চেলি